একটি কারেন্সির নিউজে অন্য কারেন্সির আচরণ কেমন হয়?

কোন কারেন্সীর নিউজ আসলে তার সাথে অন্য কারেন্সীগুলো কি রকম আচরণ করে তা জানা আমাদের খুবই প্রয়োজন । আপনি যে রকম ট্রেডারই(টেকনিক্যাল/ফান্ডামেন্টাল) হউন না কেন বর্তমানে ফান্ডামেন্টাল বিষয় এড়িয়ে গেলে মহা বিপদে পড়তে পারেন।তাই একজন ট্রেডারের নিচের বিষয়গুলো খেয়াল করলে অনেক অনাকাঙ্খিত বিষয় এড়িয়ে চলা সম্ভব ।

আমি লিখছি সম্পূর্ণ নিজের অভিজ্ঞতা থেকে। আমারও ভুল হতে পারে, হলে যেকোন ধরনের উপদেশ গ্রহনীয় । শুরু করছি –
USD : যদি কোনো নিউজে USDশক্তিশালী হয়,তাহলে কাউন্টার কারেন্সী হিসেবে ইউরো দুর্বল হবে এবং আন্তসমর্কীয় হিসেবে কানাডিয়ান ডলার (CAD)ও দুর্বল হবেএবং সব চাইতে বেশি দুর্বল হবে জাপানিজ ইয়েন (JPY )। ইউএসডি শক্তিশালী হলে তার সাথে আরও শক্তিশালী হবে অস্ট্রলিয়ান ডলার,নিউজিল্যান্ড ডলার ও সুইস ফ্রাঙ্ক। তবে ইউএস ডলার এর বিপরীতে সব কারেন্সী দুর্বল থাকবে। ইউএস ডলার দুর্বল হলে তার বিপরীত হবে ।

EUR : এখন আসুন ইউরো নিউজ এর ক্ষেত্রে, যদি কোনো নিউজে ইউরো শক্তিশালী হয় তাহলে কাউন্টার কারেন্সী হিসেবে ইউএসডি দুর্বল হবে। আন্তসমর্কীয় হিসেবে ব্রিটিশ পাউন্ড শক্তিশালী হবে। তবে সুইস ফ্রাঙ্ক আন্তসমর্কীয় হলেও দুর্বল হবে। অন্য কারেন্সী এর উপর তেমন কোনো প্রভাব পরবে না।

GBP: যদি কোনো নিউজে ব্রিটিশ পাউন্ড শক্তিশালী হয় তাহলে আন্তসমর্কীয় হিসেবে ইউরো শক্তিশালী হবে। তার সাথে সাথে অধিক উত্পাদনশীল কারেন্সী তথা অস্ট্রলিয়ান ডলার,নিউজিল্যান্ড ডলার শক্তিশালী হবে। বর্তমানে কানাডিয়ান ডলার এর ইন্টারেস্ট রেট কমার কারণে এর প্রভাব কম। কারণ এইটা এখন অধিক উত্পাদনশীল কারেন্সী হিসেবে পরিগণিত করা মুস্কিল হচ্ছে । সুইস ফ্রাংক ও জাপানিজ ইয়েন খানিকটা দুর্বল হবে ।

AUD/NZD : অস্ট্রলিয়ান ও কানাডিয়ান ডলার কে একই সাথে রাখার কারণ সম্পর্কে বলার মনে হয় না দরকার আছে। যদি কোনো নিউজে এরা শক্তিশালী হয় তাহলে আন্তসমর্কীয় হিসেবে উভয়ে শক্তিশালী হবে। কমোডিটি হিসেবে কানাডিয়ান ডলার শক্তিশালী হবে। ইউএস ডলার ও ব্রিটিশ পাউন্ড কিছুটা শক্তিশালী হবে ।

CAD : যদি কোনো নিউজে কানাডিয়ান ডলার শক্তিশালী হয় তাহলে আন্তসমর্কীয় হিসেবে ইউএস ডলার দুর্বল হবে ।কমোডিটি হিসেবে অস্ট্রলিয়ান ডলার,নিউজিল্যান্ড ডলার শক্তিশালী হবে ।
JPY : যদি কোনো নিউজে জাপানিজ ইয়েন শক্তিশালী হয় তাহলে অস্ট্রলিয়ান ডলার শক্তিশালী হবে।ইউএস ডলার ও সুইস ফ্রাংক সাময়িক দুর্বল হবে ।

CHF : এইটার নিউজ খুবই বিপদজনক। যা আমরা ইতিমধ্যে টের পেয়েছি। তবে যদি কোনো নিউজে সুইস ফ্রাংক শক্তিশালী হয় তাহলে আন্তসমর্কীয় হিসেবে ইউরো দুর্বল হবে । ইউএস ডলার শক্তিশালী হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *