ফরেক্স মার্কেটের পাঁচটি মূল চালক

forexnewsbd

ফরেক্স মার্কেটের পাঁচটি মূল চালক

1. কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার
2. কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ
3. বিকল্প
4. ভয় এবং লোভ
5. খবর

এবার এই পাঁচটি মূল চালক নিয়ে বিস্তারিত জানা যাক:


1. কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার

ম্যাক্রো স্তরে, কেন্দ্রীয় ব্যাংকের বিনিময় হারের মান এবং তারা যে সুদের হারের সিদ্ধান্ত নেয় তার চেয়ে বড় প্রভাব নেই। সাধারণ অর্থে, যদি কোন কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়ে থাকে, তার মানে হল তাদের অর্থনীতি বৃদ্ধি পাচ্ছে এবং তারা ভবিষ্যতের ব্যাপারে আশাবাদী; যদি তারা সুদের হার কমাচ্ছে তার মানে তাদের অর্থনীতি কঠিন সময়ে পতিত হচ্ছে এবং তারা ভবিষ্যৎ নিয়ে সন্দিহান। এই ধরনের ভিজ্যুয়ালাইজেশন অতিমাত্রায় সরলীকৃত হতে পারে, তবে এটি সাধারণত কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি তাদের অর্থনীতির পরিবর্তনের সাড়া দেয়।

জটিলতা তখন আসে যখন ব্যবসায়ীরা অনুমান করার চেষ্টা করে যে কেন্দ্রীয় ব্যাংকগুলি হারের সাথে কী করতে চলেছে। যদি ব্যবসায়ীরা সুদের হার বৃদ্ধির প্রত্যাশা করে, তারা সাধারণত কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত নেওয়ার আগে নির্ধারিত হওয়ার আগে ভালভাবে সেই মুদ্রা কেনা শুরু করে, এবং উল্টো যদি তারা কেন্দ্রীয় ব্যাংকের হার কমানোর আশা করে। যাইহোক, যদি বলা হয় যে কেন্দ্রীয় ব্যাংক ব্যবসায়ীদের প্রত্যাশা অনুযায়ী কাজ করতে ব্যর্থ হয়, তবে প্রতিক্রিয়াগুলি বেশ হিংস্র হতে পারে কারণ ব্যবসায়ীরা তাদের পূর্বনির্ধারিত অবস্থান থেকে বেরিয়ে আসে।

২০০ 2008 সালের মহৎ আর্থিক সংকটের পর থেকে, বেশিরভাগ প্রধান কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি আরও যোগাযোগের নীতিগুলি পরিচালনা করেছে যাতে নিকটবর্তী ভবিষ্যতের জন্য বাজারে তাদের উদ্দেশ্যকে আরও কার্যকরভাবে সংকেত দেওয়া যায়। যদি কোন কেন্দ্রীয় ব্যাংক আপনাকে বলছে যে তারা শীঘ্রই সুদের হার বাড়াতে পারে, তাহলে সেই মুদ্রা কেনার জন্য এটি একটি ভাল সময় হতে পারে।

2. কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ

কখনও কখনও একটি মুদ্রার মূল্য অর্থনীতির উপর অযথা ক্ষতি করতে পারে যাতে দেশের কেন্দ্রীয় ব্যাংকে পদক্ষেপ নেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করে এবং তার মূল্যকে সরাসরি প্রভাবিত করে।

উদাহরণস্বরূপ, জাপানের মতো রপ্তানির ওপর নির্ভরশীল একটি দেশ তার মুদ্রার খুব বেশি মূল্য দেখতে চায় না। একটি ডিভিডি প্লেয়ারের দামের এই চার্ট সেই সম্পর্ককে কল্পনা করতে সাহায্য করে:

জাপান রিসিভে USD/JPY মূল্যমান
80 $ 100 ¥ 8,000
100 $ 100 ¥ 10,000
120 $ 100 ¥ 12,000
জাপানের রপ্তানিকারকরা বরং 80/এর চেয়ে 120 ডলারে ইউএসডি/জেপিওয়াই (ইউএস ডলার/জাপানি ইয়েন) দেখতে পাবে কারণ তারা তাদের পণ্যের জন্য অনেক বেশি অর্থ উপার্জন করবে। অন্যথায়, তাদের তাদের পণ্যের বিক্রয় মূল্য বাড়াতে হবে যা বিক্রিত পরিমাণকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। এটি রপ্তানিকারকদের জন্য বেশ দ্বিধা তৈরি করে, বিশেষ করে যখন তাদের মুদ্রা মূল্যবান হয়।

তাদের মুদ্রার বর্বর মূল্যায়নকে প্রতিহত করার জন্য, কেন্দ্রীয় ব্যাংকগুলি পূর্বে অনুপলব্ধ টাকা (রিজার্ভ) প্রকাশ করে এবং তাদের জনসাধারণের জন্য উপলব্ধ করে তাদের মুদ্রা দিয়ে বাজারে প্লাবিত করে তাদের প্রভাব বিস্তার করতে পারে। উপলব্ধ মুদ্রার পরিমাণ বৃদ্ধি ইতিমধ্যেই উপলব্ধ অর্থের মূল্য হ্রাস করে এবং মুদ্রা স্বাভাবিকভাবে অবমূল্যায়ন করে।

হস্তক্ষেপের সুবিধা নেওয়া বিশেষভাবে চ্যালেঞ্জিং কারণ সুদের হার পরিবর্তনের বিপরীতে, হস্তক্ষেপ সাধারণত জনগণের কাছে পৌঁছানো না হওয়া পর্যন্ত তা জানানো হয় না। যাইহোক, এমন ইঙ্গিত থাকতে পারে যে হস্তক্ষেপ বাস্তবায়িত হতে চলেছে, বিশেষ করে যদি একটি কেন্দ্রীয় ব্যাংক বারবার বলে যে তার মুদ্রা historতিহাসিকভাবে অতিরিক্ত মূল্যবান। যাইহোক, এর সময় নির্ণয় করা কঠিন এবং সাধারণত একটি বিস্ময়কর।

3. বিকল্প

FX অপশনে লেনদেন করা ভলিউমের অধিকাংশই আন্তর্জাতিক ব্যবসায়িক উদ্দেশ্যে, যার অর্থ ব্যবসাগুলি মুদ্রার মান পরিবর্তনের ঝুঁকি রক্ষা করতে পারে। যাইহোক, লেনদেনের পরিমাণের একটি ক্রমবর্ধমান অংশ অনুমানের দিকে যাচ্ছে।

ডাবল নো টাচ (DNT) অপশন হল নির্দিষ্ট ধরনের বিকল্প যা FX ট্রেডারদের সবচেয়ে বেশি আগ্রহী করে। এই ধরনের বিকল্পগুলি সাধারণত EUR/USD বা USD/JPY এর মত জনপ্রিয় মুদ্রা জোড়ায় গোল সংখ্যার উপর রাখা হয় এবং প্রায়ই অত্যন্ত তরল বিনিয়োগকারীদের দ্বারা লক্ষ্য করা হয়। যদি একটি মুদ্রা জোড়া বেশ খানিকটা নড়াচড়া করে এবং এটি এই মনস্তাত্ত্বিক বিন্দুগুলির কাছাকাছি চলে যায়, কখনও কখনও এটি সেই স্তরের বাইরে চলে যায় এবং তারপর তা থেকে দ্রুত দূরে সরে যায়। অন্য সময়, বাজার বন্ধ হয়ে যায় কিন্তু সেই স্তর থেকে দূরে সরে যাওয়ার আগে কখনোই সেখানে পৌঁছায় না।

4. ভয় এবং লোভ

তাদের সহজতম রূপে, ভয় একটি পতনশীল যন্ত্রকে সর্বাত্মক আতঙ্কে পরিণত করতে পারে এবং লোভ একটি ক্রমবর্ধমান বাজারকে অন্ধ-কেনার প্রবণতায় পরিণত করতে পারে।
১20২০ -এর দশকের শেষের দিকটি আরও বিখ্যাত উদাহরণগুলির মধ্যে একটি, যখন ওয়াল স্ট্রিটে যেকোনো কিছু এবং সবকিছু কেনার প্রচলন ছিল। লোভ চূড়ান্ত পর্যায়ে ছিল কারণ জনপ্রিয় চিন্তার প্রক্রিয়া হল স্টকগুলি চিরস্থায়ীভাবে বৃদ্ধি পাবে। তারপর কালো মঙ্গলবার আঘাত এবং ভয় মহামন্দার দিকে পরিচালিত করে।

দুটি আবেগের মধ্যে সংযোগ অন্য পথেও যেতে পারে। ইউরোজোন এবং বিশেষ করে গ্রীসের সংকট, 2010 এর দশকে ইউরো মুদ্রার চরম বিক্রির দিকে পরিচালিত করেছিল কারণ মূলধারার চিন্তায় ভয়ের প্রভাব ছিল। এর পরপরই, যদিও লোভ লাথি মেরে মুদ্রাকে সেই স্তরে নিয়ে যায় যা কর্মসংস্থান এবং মুদ্রাস্ফীতির গতিশীলতার জন্য ক্ষতিকর, এতটাই যে ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্ককে বিভিন্ন মার্কেট মেকানিক্সের মাধ্যমে অবমূল্যায়ন বাধ্য করতে হয়েছিল।

যদিও তারা তাদের উপর কাজ করার পর মার্কেটে ভয় এবং লোভের প্রভাবগুলি নির্দেশ করা সহজ হতে পারে, তবে বর্তমান সময়ে যখন তারা উল্টে যায় তখন মুহূর্তটি বেছে নেওয়া কঠিন।

5. খবর

কিছু খবর পরিকল্পিত এবং কিছু নয়, কিন্তু উভয়ই মার্কেটকে খুব চরম উপায়ে সরাতে পারে। যেসব সংবাদ নির্ধারিত হয়েছে তা অনেক বিনিয়োগকারীর দ্বারা ভ্রান্ত হয়ে যায় এবং রেজিমেন্ট ভিত্তিতে বাজারগুলি স্থানান্তর করতে পারে। অপ্রত্যাশিত ঘটনার জন্য, আমরা তাদের সম্পর্কে অনেক কিছু করতে পারি না; আপনি কেবল ঝুঁকি পরিচালনা করেন এবং আশা করি আপনি নেতিবাচকভাবে প্রভাবিত হবেন না।

সমস্ত নির্ধারিত সংবাদ ইভেন্টগুলি বাজার মুভার নয়। একজন ব্যবসায়ী হিসেবে আপনার কাজের একটি অংশ হল কীভাবে চিহ্নিত করতে হবে যখন বড় বাজার-চালকরা তাদের নেভিগেট করার পাশাপাশি ঘটছে। উদাহরণস্বরূপ, একটি সাধারণ নিয়ম হিসাবে, প্রধান আর্থিক কেন্দ্রগুলি থেকে কর্মসংস্থান রিপোর্টগুলি উত্পাদন বিক্রয় প্রতিবেদনের চেয়ে বেশি বাজারকে সরানোর প্রবণতা রাখে এবং একটি খুচরা বিক্রয় পরিসংখ্যান আর্থিক সরবরাহের প্রতিবেদনের চেয়ে বেশি জিনিসগুলিকে বাড়িয়ে তোলে।

কোন রিপোর্ট সবচেয়ে বেশি পাঞ্চ দেয় তা নির্ধারণে আপনাকে সাহায্য করার জন্য অর্থনৈতিক ক্যালেন্ডার একটি দুর্দান্ত সম্পদ। যদিও নন-ফার্ম পেরোল রিলিজ বা কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি সিদ্ধান্তের মতো সমস্ত গুরুত্বপূর্ণ সংবাদ ইভেন্টগুলি যখন তাদের নাম্বার বলা হয় তখন সূঁচ সরায় না, তাদের এটি করার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে এবং বাজারগুলি কখন সরানো হবে তা জানা অন্যতম হতে পারে একজন ব্যবসায়ী হিসেবে আপনার সবচেয়ে বড় সুবিধা।

NOTICE

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *